রোজা রেখে দরিদ্র কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিচ্ছেন ছাত্রলীগ নেতা সুজন

রাজু দাশ, চকরিয়া ◑

করোনাভাইরাসে কারণে কক্সবাজার চকরিয়ায় মানুষ যখন ঘরবন্দি, ঠিক তখনই শুরু হয়েছে ধান কাটার মৌসুম, এমন পরিস্থিতিতে বেশ বিপাকে পড়েছে কৃষকরা। শ্রমিক সংকট দেখা দিয়েছে। মাঠে ধান পাকলেও সেই ধান কাটার লোক পাওয়া যাচ্ছে না। এমতো অবস্থায় ধারাবাহিক ভাবে কৃষকের মাঠের পাকা ধান কেটে বাড়ি পৌঁছে দিচ্ছেন পৌর ছাত্রলীগের প্রচার সম্পাদক ইত্তেহাদুল ইসলাম (সুজন)।

বৃহস্পতিবার (৭ মে) চকরিয়া পৌর শহরে ৬নং ওয়ার্ডে খামার পাড়া এলাকায় গত ৪ মে থেকে ধারাবাহিকভাবে কৃষকের জমির পাকা ধান কেটে, বাড়িতে পৌঁছে দেন তারা। পৌর ছাত্রলীগের প্রচার সম্পাদক সুজনের নেতৃত্বে ২০ নেতাকর্মী ধান কাটার এ কাজে অংশ নেন। সাধারণ কৃষকরা বিনা টাকায় ধান কাটতে পেরে খুশি নেতা কর্মীরা।

পৌর ছাত্রলীগের প্রচার সম্পাদক ইত্তেহাদুল ইসলাম (সুজন) বলেন, কৃষক বাঁচলে বাঁচবে দেশ এই স্লোগানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই নির্দেশনা এবং কেন্দ্রীয় ছাত্রলীগের মনিটরিং এ সারাদেশে কৃষকের ধান কাটছেন ছাত্রলীগ নেতা-কর্মীরা।

সেই ধারাবাহিকতায় মহামারী করোনা সংক্রমন চকরিয়া লকডাউনের কবলে পড়ে । ফলে কৃষি জমির মাঠে শ্রমিক সংকট দেখা দেয়। এমন অবস্থায় কৃষকের জমির পাকা ধান কর্তন নিয়ে বিপাকে পড়েন।

খবর পেয়ে ছাত্রলীগ নেতা সুজনের নেতৃত্বে মোঃ রাহান, মিনহাজ, সোমন, নয়ন, সাগর, আজহার, মিজান, নোমান, আক্কাস,মিনহাজ, সোহেল, রাজু, রিয়াজ, ফারুক,তারেক, রিদুয়ান, জসিম, মামুন, মোশারফ ২০জন মিলে ধারাবাহিক ভাবে বিপন্ন কৃষকের জমির পাকা ধান কর্তন করে বাড়িতে পৌছে দিচ্ছেন।

কৃষক গিয়াস উদ্দিন জানান, করোনার পর থেকে এলাকার মানুষ লকডাউনে ঘর বন্দী। বাইরে থেকে কোনও কৃষি শ্রমিক মিলছেনা। এমন অবস্থা জমির পাকা ধান নিয়ে বিপাকের ছিলাম। তরুন নেতা কর্মীরা মিলে আমার ধান কেটে দেওয়ায় আমি ভিষণ উপকার পেলাম। ছাত্রলীগের এই মহৎ উদ্যোগকে স্বাগত জানিয়ে তাদের জন্য আল্লাহর কাছে দোয়া করি।

এ ব্যাপারে উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক কাউছার উদ্দিন কছির বলেন, করোনা মানুষের জীবনকে স্থবির করে দিয়েছে। এমন সময় ছাত্রলীগের উদ্যোমী নেতা কর্মীরা স্বেচ্ছাশ্রমে ধান কেটে দেওয়ার বিষয়টি বেশ আনন্দের। এটি এখন বিপন্ন কৃষকের জন্য মহতী কাজ বলে জানান।